WordPress Speed Optimization ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের গতি বৃদ্ধি করার সম্পূর্ণ গাইড
WordPress Speed Optimization ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের গতি বৃদ্ধি করার সম্পূর্ণ গাইড

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের গতি (WordPress Speed Optimization) বৃদ্ধি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই ওয়েব বিশ্বের মধ্যে ওয়ার্ডপ্রেস হচ্ছে একটা জনপ্রিয় সিএমএস (কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম)। বর্তমানে ৪০% এর বেশি ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করা হচ্ছে।

WordPress Speed Optimization সম্পর্কে কিছু কথা:

কিছুদিন ধরে আমি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের গতি নিয়ে রিসার্চ করছি এবং আমি কিছু কমন সমস্যা খুঁজে পেয়েছি। যে সমস্যাগুলোর জন্য আপনার ওয়ার্ডপ্রেস সাইটের গতি দূর্বল হয়ে আছে। একজন ভিজিটর আপনার ধীর গতির সাইটে কখনও ভিজিট করতে চাইবে না। ধীরগতির জন্য এভাবে আপনাকে প্রতিদিন ভিজিটর এবং প্রফিট হারাতে হচ্ছে।

আমাজন তাদের সাইটের প্রতি সেকেন্ড লোডিং গতি হিসেব করে দেখন যে, তাদের প্রতিবছর প্রায় 1.6 বিলিয়ন ডলার বিক্রয় হারাতে হয়। সুতরাং, আমি বিশ্বাস করি। আপনিও আপনার সাইটের গতি বৃদ্ধি করতে অনেক টাকা পেমেন্ট করে যাচ্ছেন। কিন্তু ভালো কোনো ফলাফল পাচ্ছেন না। কারণ, এই সমস্যাগুলো একমাত্র তারাই সহজে ধরতে পারেন। যারা এবিষয়ে প্রতিনিয়ত রিসার্চ করেন এবং নিজেকে আপডেট রাখেন। আমার আজকের ব্লগে আমি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের গতি বৃদ্ধি করতে কিছু সমস্যা নিয়ে ধাপে ধাপে একটা সম্পূর্ণ গাইড শেয়ার করবো।

WordPress Speed Optimization করতে কিছু সেরা উপায়:

আমি গ্যারান্টি দিতে পারি। আপাকে শুধুমাত্র আমার গাইড গুলো অনুসরণ করতে হবে। এগুলো আপনার সাইটের প্রফিট পরবর্তী লেভেলে নিয়ে যাবে।

০১. একটি সেরা হোস্টিং সার্ভিস ব্যবহার করুণ:

BEST WordPress Speed Optimization
Image source: Pixabay.com

আপনি যদি আমার কাছ থেকে সাইটের গতি বৃদ্ধি করার সিক্রেট জানতে চান, তাহলে আমি অবশ্যই সঠিক হোস্টিং সার্ভিস নির্বাচন করতে বলবো। এটা সত্যি খুবই গুরুত্বপূর্ণ যে, আপনার সাইটের গতি বৃদ্ধি করতে এটা মৌলিক ভূমিকা রাখে। সেরা হোস্টিং সার্ভিস নির্বাচন করার জন্য আপনাকে অবশ্যই সময় নিয়ে রিসার্চ করতে হবে। সময় নিয়ে রিসার্চ করার পরেও আপনার সেরা হোস্টিং নির্বাচন করতে ভুল হতে পারে। তাই নতুনদের জন্য আমি তাদের সময় সেভ করার জন্য কয়েকটি সেরা হোস্টিং প্রভাইডারের নাম ও লিঙ্ক সহ শেয়ার করেছি:

আপনি এখান থেকে যেকোনো কোম্পানির সার্ভিস ক্রয় করতে পারেন আপনার বিজনেস সাইটের জন্য। আমরা আমাদের ক্লায়েন্ট এবং বন্ধুদের কে এই কোম্পানিগুলোর সার্ভিস ব্যবহার করতে পরামর্শ দিয়ে থাকি।

০২. একটা রেসপন্সিভ প্রিমিয়াম থিম ব্যবহার করুন:

আমি খুবই গুরুত্বসহকারে আপনাকে পরামর্শ দিচ্ছি একটি রেসপন্সিভ প্রিমিয়াম থিম ব্যবহার করার জন্য। আপনার হোস্টিং সার্ভিস ও একটা সেরা থিম থাকলে ৭৫% ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের গতি বৃদ্ধি পাবে। ভালো একটা থিম সিলেকশন করতে আপনাকে অনেকটা পরিশ্রম করতে হবে। যদি আপনি সঠিকমানের একটা থিম নির্বাচন করতে ব্যর্থ হোন, তাহলে আপনার সাইটের গতি বৃদ্ধি করা জটিল হয়ে যাবে। একটি উন্নতমানের বৈশিষ্ট্য যুক্ত ভালো থিম নির্বাচন করতে আমি আপনাকে কিছু থিমের সন্ধান দিচ্ছি।

আপনি নিচের থিমগুলো থেকে একটা থিম পছন্দ করতে পারেন:

ক্লায়েন্টস ও নিজেদের জন্য আমরা যতগুলো ওয়েবসাইট তৈরি করেছি তার মধ্যে ৪০% ওয়েবসাইট এই থিমগুলো দিয়ে তৈরি করা হয়েছে। এই থিমগুলো সত্যি অসাধারণ। তবে এই থিমগুলো ক্রয় করতে আপনাকে বেশকিছু টাকা খরচ করতে হবে। আপনার যদি থিম ক্রয় করার যথেষ্ট পূঁজি না থাকে, তাহলে আপনি আমার কাছ থেকে জেনারেল পাবলিক লাইসেন্স থিম সংগ্রহ করে নিতে পারেন। আমি থিমগুলো আপনাকে খুবই কম দামে সংগ্রহ করে দিতে চেষ্টা করবো।

০৩. ইমেজ সাইজ অপটিমাইজেশন (WordPress Speed Optimization এটা অনেক প্রয়োজনীয়):

আপনি অবশ্যই আপনার সাইটের জন্য অনেকগুলো ছবি ব্যবহার করে থাকেন। বিশেষ করে আপনার ই-কমার্স ওয়েবসাইটে আপনাকে অনেকগুলো ছবি যুক্ত করতে হয়। সাইটের গতি বৃদ্ধি করতে এই ছবিগুলোর সাইজ অপটিমাইজ করা খুবই গুরুত্বপূর্ণ। প্রথমত আপনাকে যেকোনো এক প্রকারের ছবি সিলেক্ট করতে হবে। যেমন: JPG অথবা PNG টাইপের যেকোনো একপ্রকার। একাধিক এক্সটেনশনের ছবি ব্যবহার না করা ভালো।

ইমেজ অপটিমাইজেশন খুবই গুরুত্বপূর্ণ। এটি আপনার সাইটের গতি উন্নত করতে খুবই কার্যকর পদ্ধতি। লক্ষ্য রাখুন যেন অপটিমাইজ করতে গিয়ে ইমেজ কোয়ালিটি নষ্ট না হয়।

ইমেজ সাইজ অপটিমাইজ করার জন্য একটা সেরা ফ্রি প্লাগিন লিঙ্ক নিচে যুক্ত করা হয়েছে।

Compress JPEG & PNG images

০৪. অপ্রয়োজনীয় ছবি মুছে ফেলুন:

ওয়ার্ডপ্রেসে থিম ফাইল আপলোড করার সাথে সাথে অনেকগুলো ডেমো ছবি আপলোড হয়ে যায়। এই ডেমো ছবিগুলো মুছে ফেলুন। এগুলো সাইটের গতি কমিয়ে দেয়। মূলত এই ইমেজগুলো কোনো কন্টেন্ট হিসেবে কাজে আসেনা। সাইটের মেমোরি স্প্যাস ও গতি বৃদ্ধি করতে এই ডেমো ছবি মুছে ফেলুন।

০৫. কোড অপটিমাইজেশন করুন:

আপনার যদি কোডিং সম্পর্কে জ্ঞান না থাকে, তাহলে আমি আপনাকে একজন ডেভলপারের সাহায্য নিতে বলবো। কোডিং জটিল মনে হলে আপনি নিজে চেষ্টা না করাই ভালো হবে। না হয় আবার ভালো করতে গিয়ে খারাপের পরিমাণ বেশি হয়ে যাবে। সুতরাং আপনার সাইটের কোডগুলো সঠিকভাবে ডিবাগ হচ্ছে কি-না তা যাচ্ছাই করতে সময় নিয়ে কাজ করুন।

DEBUG CODE FOR WordPress Speed Optimization
Image source: Pixabay.com

প্রয়োজনে আপনি আপনার সাইটের জন্য যে ডেভলপারের কাছ থেকে থিম ক্রয় করেছেন তার সাথে যোগাযোগ করুন। এটাই সবচেয়ে ভালো বুদ্ধিমানের কাজ হবে। এক্ষেত্রে আপনাকে অতিরিক্ত টাকাও খরচ করতে হবে না।

পোস্টটিতে আরও তথ্য যুক্ত করা হবে….

Leave a Reply