Facebook Business Manager কিভাবে ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্ট তৈরি করবেন
Facebook Business Manager কিভাবে ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্ট তৈরি করবেন

আপনি যদি একজন ই-উদ্যোক্তা বা সোস্যাল মিডিয়া মার্কেটার হিসেবে কাজ করে থাকেন, তাহলে আপনাকে অবশ্যই ফেসবুক বিজনেস ম্যানেজার (Facebook Business Manager) সম্পর্কে গভীর জ্ঞান অর্জন করতে হবে। ফেসবুক বিজনেস ম্যানেজার হচ্ছে এমন একটা প্লাটফর্ম, এখান থেকে বিজনেস একাউন্ট ও সকল পেইজ ম্যানেজ করা যায় এবং সকল ফেসবুক ব্যবহারকারীদের আচার-আচরণ সম্পর্কে রিসার্চ করা যায়।

কিভাবে Facebook Business Manager একাউন্ট তৈরি করবেন?

আপনি যদি একজন সোস্যাল মিডিয়া মার্কেটার বা উদ্যোক্তা হয়ে থাকেন। আমার গাইডটি অনুসরণ করে খুব সহজে একটা ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্ট তৈরি করতে পারেন।

প্রথমে বিজনেস ম্যানেজারের অফিসিয়াল লিঙ্ক ভিজিট করুন:

Business.facebook.com” এই লিঙ্কটা ভিজিট করুন। লিঙ্ক যাওয়ার আপনি নিচের ছবির মতো দেখতে পাবেন।

Facebook Business Manager
Facebook Business Manager

এখান থেকে আপনাকে কাজ শুরু করতে হবে। প্রতিটি প্রোফাইলের জন্য ফেসবুক একটা একাউন্ট তৈরি করার সুযোগ দিয়ে থাকেন। এই একাউন্টের মাধ্যমে আপনি ফেসবুকের পাশাপাশি ইনস্টাগ্রাম মার্কেটিংয়ের কাজটাও করতে পারবেন। এখন একটা নতুন একাউন্ট তৈরি করার জন্য “Create Account” বাটনে ক্লিক করুণ।

Facebook-Business-Manager-1st-form
Facebook-Business-Manager-1st-form

এখন এখানে উপরের ছবির মতো এখান ফরম দেখতে পাচ্ছেন। আশাকরি, ফরমটা আপনিও খোঁজে পেয়েছেন। আমি যেভাবে ফরমটা পূরণ করেছি। এটা দেখে দেখে আপনিও আমার মতো করে সকল তথ্য দিয়ে পূরণ করুন। এটা সম্পূর্ণ হওয়ার পরে একটু নিচের গিয়ে “Next” একটা বাটন দেখতে পাচ্ছেন। এই “Next” বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে যান।

Facebook Business Manager step 2
Facebook Business Manager step 2

এখন আরও একটা ফরম আপনি দেখতে পাচ্ছেন। এখানেও আগের মতো করে সকল তথ্য দিয়ে পূরণ করেন। দেখতে পাচ্ছেন আমি ফরমটি পূরণ করেছি। প্রথমে নিজের দেশ সিলেক্ট করতে হবে এবং পরে ধাপে ধাপে সব তথ্য দিয়ে পূরণ করুন। কাজ শেষ হওয়ার পরে এবার “Submit” বাটনে ক্লিক করুণ।

Facebook Business Manager verification
Facebook Business Manager verification

আমি আমার একাউন্টের নাম দিয়েছিলাম “Smart Marketing”. সুতরাং দেখতে পাচ্ছেন Smart Marketing নামি দিয়ে একটা একাউন্ট তৈরি হয়ে গেছে। এখন এটাকে ভেরিফাই করতে হবে। ভেরিফাই করার জন্য নিচের ” Done” বাটনে ক্লিক করুণ। ক্লিক করার পরে আপনি ফেসবুক বিজনেস ম্যানেজার রেজিষ্ট্রেশন করার সময় যে ইমেইলটি ব্যবহার করেছেন সেই মেইল ঠিকানায় একটা ইমেইল যাবে।

Facebook Business Manager email check
Facebook Business Manager email check

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন আমার ইমেইলটা চলে আসছে। এখান থেকে “Confirm Now” বাটন ক্লিক করে আপনার একাউন্টটি ভেরিফাই করে ফেলুন। সফলভাবে একাউন্ট তৈরি হয়ে গেলে। নিচের ছবির মতো দেখতে পাবেন।

Facebook Business Manager creation done
Facebook Business Manager creation done

ওয়াউ! দেখতে পাচ্ছেন কিছু সহজ ধাপ অনুসরণ করে আমি একটা ফেসবুক বিজনেস ম্যানেজার তৈরি করে ফেললাম। এখন এখান থেকে আপনি আপনার ফেসবুকের সকল ব্যবসা  পরিচালনা করতে পারবেন।

ফেসবুক বিজনেস ম্যানেজার তৈরি করা শিখে গেলেন তো!

আপনাদের যদি এই বিষয়ে আরও কোনোকিছু জানার থাকে, তাহলে নিচের কমেন্ট বাক্সটা ব্যবহার করুণ। আমি যথাসময়ে আপনাকে প্রশ্নের উত্তর দেব।

Leave a Reply