ব্যবসার বিনিয়োগ সংগ্রহ করুন অনলাইন শক্তি ব্যবহার করে
ব্যবসার বিনিয়োগ সংগ্রহ করুন অনলাইন শক্তি ব্যবহার করে

অনলাইন শক্তি ব্যবহার করে ব্যবসার বিনিয়োগ সংগ্রহ করতে লেখাটি মনোযোগ দিয়ে পড়বেন। না বুঝলে প্রয়োজনে আমাকে একাধিক প্রশ্ন করুন। প্রশ্ন করার জন্য নিচের কমেন্ট বাক্স ব্যবহার করুণ। পৃথিবীর এই কঠিন সময়ে প্রতিটি দেশ এখন অর্থনৈতিক সমস্যা শিকার। মনে রাখতে হবে দেশের সমস্যা মানে আমার সমস্যা। কারণ, আমি দেশের বাহিরে নয়।

বিশেষ করে বাংলাদেশের জন্য এমন সময়ে নিজেদের অর্থনৈতিক অবস্থান ঠিক রাখার জন্য যুদ্ধ করতে হচ্ছে। দেশের অবস্থান তখন ঠিক রাখা সম্ভব যখন আপনি আমি কর্মক হতে পারবো।

সোস্যাল মিডিয়াতে সবাই রাজার ছেলে মেয়ে হলেও বাস্তবতায় বাংলাদেশের ৭০% পরিবারগুলোর অবস্থা খুবই খারাপ। এটার সত্যতা আপনি তখন বুঝতে পারবেন যখন আপনি সোস্যার মিডিয়াতে শেয়ার করা নিজের ছবিটির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন না করে পোস্ট করতে পারবেন।

ব্যবসার বিনিয়োগ সংগ্রহ করুন
ব্যবসার বিনিয়োগ সংগ্রহ করুন

ভারতের একজন ইউটিউবার এর কথা বলছি। ছেলেটা যখন নতুন চ্যানেল করে তখন তার ভিডিও দেখে অনেকবেশি খারাপ লাগতো! 😢
পিছনে একটা পুরনো কাপড়, উপরের ছাদের টিনের সাথে তার মাথা লেগে যাচ্ছিল। আর বর্তমানে সেই ছেলেটা এসির (Air Cooler) ঠান্ডা হাওয়া না থাকলে ভিডিও শুট করতে পারেনা।

যাক এখন আমাদের নিজেদের সমস্যা নিয়ে কথা বলি!

আমাদের কে সেই ছেঁড়া কাপড়ের ব্যাকগ্রাউন্ড থেকে শুরু করতে হবে, তাহলেই সফল হওয়া সম্ভব। আমার লেখাটি পড়ে অনেকেই হাস্যকর মনে করবেন এটা স্বাভাবিক। কিন্তু আমি জানি এমন অনেকেই আছে যাদের এমন একটা গাইড প্রয়োজন। আর আমার লেখাটি তাদের জন্যই স্বার্থক হবে। লিখছি তাদের জন্য যারা আমার মতো ডিপ্লোমা পাশ করে চাকরির খোঁজে হতাশ! তাদের দ্বারা সম্ভব হবে অনলাইন শক্তি ব্যবহার করে ব্যবসার মূলধন সংগ্রহ করা।

ব্যবসায় হতে পারে একমাত্র সমাধান। সুতরাং অনলাইন থেকে ইনকাম উদ্দেশ্য হোক নিজের একটা ব্যবসা প্রতিষ্ঠান তৈরি করার।

নতুন কোনকিছু নিয়ে আলোচনা করবো না। সবগুলো পদ্ধতি থাকবে পুরনো। কিন্তু কাজটা হবে নতুন উদ্যমে ও ভিন্নভাবে। স্বাভাবিকভারে আপনি এতোদিন অনলাইনে যে পদ্ধতি গুলো ব্যবহার করে আয় করতে চেষ্টা করেছেন। আমি ঠিক সেই পদ্ধতিগুলো আপনাদের সাথে শেয়ার করবো। তবে কথা হচ্ছে কেউ যদি সফল হতে না পারে তাকে জোর করে সফলতা অর্জন করতে হবে। আপনি চেষ্টা করেও ব্যর্থ হওয়ার কারণ আপনি সহজ উপায়ের খোঁজ করছিলেন। আমার গাইড পড়ুন, সহজ উপায় খোঁজতে চাইবেন না।

জোর করে কোনকিছু করতে আপনি কখনও কি জোর করে দেখেন?

আপনি এতোদিন অনলাইন থেকে ইনকাম করতে যত পদ্ধতিতে কাজ করেছেন সবগুলো কাজের পদ্ধতি ছিল ভুল। এটাই ছিল আপনাদের ব্যর্থ হওয়ার মূল কারন। এখন আমি যেভাবে আপনাদের জন্য ধারাবাহিক নির্দেশনা দেব, আপনাদের ঠিক সেভাবে কাজ করতে হবে। অন্যায়ভাবে কোনো কাজ করতে চেষ্টা করা যাবে না।

জোর করে ব্যবসার বিনিয়োগ সংগ্রহ
জোর করে ব্যবসার বিনিয়োগ সংগ্রহ

জোর করে সফল হতে যে বৈশিষ্ট্য আপনার থাকতে হবে:

  • লেগে থাকতে হবে ততক্ষণ যতক্ষণ ব্যর্থতার কারণ খোঁজে পাচ্ছেন না।
  • কোনো কাজ কালকের জন্য রেখে দেওয়া যাবে না বরং কাল যেন একই কাজ আপনাকে দ্বিতীয়বার করতে না হয় সেই ব্যবস্থা করতে হবে।
  • গালি শুনবেন কিন্তু গালি দিতে পারবেননা।
  • নিজেকে ছোট ভাববেন কিন্তু অযোগ্য নয়।

আপনাদের আবার বলতে হচ্ছে দয়া করে লেখাটি সম্পূর্ণ পড়ুন! একটা লেখা পড়ে সফল হওয়া সম্ভব নয়, তবে এখান থেকে সফলতার সূচনা করা সম্ভব।

মনে রাখবেন, আমার এই লেখাতে অনেক ভুল থাকতে পারে। অনেকগুলো বিষয় আপনাদের বুঝতে কঠিন মনে হতে পারে। এই লেখাটা আমি সবসময় আপডেট করতে থাকবো। ভুল সংশোধন করতে থাকবো।

ভুল সংশোধন করার জন্য কাজ করার প্রবনতাই হচ্ছে সফল হওয়ার প্রাথমিক যুদ্ধের সূচনা।

ব্যবসার বিনিয়োগ সংগ্রহ করতে যেসকল অনলাইন প্লাটফর্ম ও টুলস আমরা ব্যবহার করবো:

বিষয়গুলো দেখে পালিয়ে যাবেননা। কারণ, এখন মাত্র শুরু! অনলাইন পাওয়ারকে সঠিকভাবে ব্যবহার করে আপনাকে ব্যবসার মূলধন সংগ্রহ করতেই হবে মনে করুণ।

  1. ফেসবুক মার্কেটিং
  2. ফেসবুক ভিডিও মার্কেটিং
  3. ইউটিউব ভিডিও মার্কেটিং
  4. ই-কমার্স ষ্টোর ব্যবস্থাপনা
  5. ফ্রিল্যান্স লেখক
  6. সোস্যাল মিডিয়া মার্কেটিং
  7. ডিজিটাল বিজ্ঞাপন ব্যবস্থাপনা
  8. ব্লগ রাইটিং
  9. কন্টেন্ট মার্কেটিং
  10. অ্যাফিলিয়েট মার্কেটিং
  11. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
  12. সার্চ ইঞ্জিন মার্কেটিং
  13. গ্রাহক সেবা প্রতিনিধি
  14. এফ-কমার্স
  15. ই-কমার্স
  16. রিসেলার
  17. ফটো এডিটর
  18. প্রোডাক্ট ফটোগ্রাফি
  19. মুঠোফোন ফটোগ্রাফি
  20. ফটোগ্রাফার… ইত্যাদি ইত্যাদি!

এমন অনেকগুলো বিষয় নিয়ে আলোচনা করবো। উপরের বিষয়গুলো থেকে আপনি প্রথমে কোনটা দিয়ে শুরু করতে চান কমেন্ট করুন। আপনাদের মনে প্রশ্ন আসতে পারে ভাই এরকম লেখাতো সবাই লেখন। কিন্তু কাজ শুরু করতে পরের ধাপগুলোতে আর কোনো সাড়া পাওয়া যায় না। এক্ষেত্রে আপনাদের কোনো চিন্তা নেই। আমি সবসময় আপনাদের সাথে আছি। শুধু নির্দেশনা নয় প্রয়োজনে আপনারা আটকে গেলে নিজের হাতে কাজটা করে দেব।

আমি উপরে যে তালিকা প্রকাশ করেছি এগুলো  কাজের নাম মাত্র। এগুলো নিয়ে কাজ করতে গেলে বুঝতে পারবেন জার্নিটা কত দীর্ঘ। এগুলো হচ্ছে অনলাইনের টুলস। আপনার যেমন শরীরের শক্তি রয়েছে তেমনি এগুলোর নিজস্ব কিছু শক্তি রয়েছে। এগুলো ব্যবহার করে আমাদের কে ব্যর্থতাকে হারিয়ে সফলতা কে জয়ী করতে হবে।

কিভাবে কি করতে হবে? তা তো তখন জানতে পারবেন, যখন আপনি আমার নির্দেশনাগুলোর সাথে লেগে থাকবেন। এবং আমাকে একাধিক প্রশ্ন করতে থাকবেন।

ব্যবসার মূলধন সংগ্রহ করতে অনলাইন শক্তি কি?

এখানে আমি যতগুলো সেক্টরের তালিকা প্রকাশ করেছি। প্রতিটি আমাদের জন্য একেকটা মাধ্যম বা পদ্ধতি যার শক্তি ব্যবহার করে আমাদের কে অর্থোপার্জন করতে হবে। যেমন: ফেসবুক মার্কেটিং একটা পদ্ধতি, এফ-কমার্স একটা পদ্ধতি এবং রিসেলার একটা পদ্ধতি।

এই সকল পদ্ধতি নিয়ে ভিন্ন ভিন্নভাবে ধারাবাহিক নির্দশনা ও গাইড থাকবে। আমার “BDBloq.com” ওয়েবসাইটে গেলে এসবগুলো বিষয়ে নিয়মিত আপডেট পেতে থাকবেন। এগুলো সম্পূর্ণ ফ্রি। সুতরাং টাকার চিন্তা একদম করতে হবে না। এবং আমি যে আইডিয়া ও পদ্ধতিগুলো শেয়ার করবো সবগুলোই টাকা বিনিয়োগ না করে করা যাবে।

আপনি নিজের ব্যবসার মূলধন সংগ্রহ করতে অনলাইন শক্তি ব্যবহার করবেন, তাহলে আবার বিনিয়োগ কেন করবেন!😥

আপনাদের প্রশ্নগুলো:

ব্যবসার বিনিয়োগ সংগ্রহ বিষয়ে
ব্যবসার বিনিয়োগ সংগ্রহ বিষয়ে

কিভাবে শুরু করবো?

উত্তর: নিচে কমেন্ট করুন আপনি প্রথমে কোনটা দিয়ে শুরু করতে চান। আমি যেভাবে বলবো সেভাবে শুরু করবেন।

আপনার পরবর্তী গাইড গুলো কোথায় পাব?

উত্তর: আমি সবসময় আমার ফেসবুক পেইজ ও আমার ওয়েবসাইটে এসব বিষয় নিয়ে আলোচনা করতে থাকবো। আপনি আমার “BDBloq.com” ওয়েবসাইটে গেলে সবগুলো গাইড পাবেন এবং আমার ফেসবুক পেইজে গিয়ে অনুসরণ করতে পারেন।

লেখা না বুঝতে না পারলে কিভাবে যোগাযোগ করবো?

উত্তর: আপনি যদি আমার লেখা পড়ে কোনকিছু না বুঝেন, অথবা কাজ করতে সমস্যা হয়। তাহলে আমার ফেসবুক পেইজ গিয়ে সমস্যা লিখে মেসেজ করতে পারবেন। আমি যখন ফ্রি থাকবো তখন আপনাদের সকল সমস্যার সমাধান করতে চেষ্টা করবো।

মেসেজ করে সমাধান দেওয়া সম্ভব না হলে কিভাবে সাহায্য পাবেন?

উত্তর: যদি এমন কোন সমস্যা হয় যে, মেসেজ লিখে সমাধান করা সম্ভব নয়। তাহলে আমি নিজের হাতে হয়তো কাজটা করে দেব, না হয় আপনাকে Zoom বা TeamViewer দিয়ে সমাধান দেখিয়ে দেব।

আপনি কি সবকিছু ফ্রি-তে করে দিবেন?

জ্বি, আমার ধারাবাহিক সবগুলো গাইড থাকবে সম্পূর্ণ ফ্রি! এবং আপনার কাজের সমস্যার ক্ষেত্রে সিম্পল সমাধান গুলো থাকবে সম্পূর্ণ বিনামূল্যে।

কাদের কে ফ্রি সাপোর্ট দেওয়া হবে?

উত্তর: যারা আমার দেওয়া গাইড অনুসরণ করে কাজ করবেন এবং কাজের ক্ষেত্রে বাধার সম্মুখীন হবেন। তাদের কে আমি সাপোর্ট দেব। তবে যারা সাপোর্ট নেওয়ার জন্য যুক্ত হবেন তাদের কে আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত থাকতে হবে।

আমাদের ফেসবুক গ্রুপ: Digital Marketing Learners in Bangladesh (SEO – SEM – SMO)

Leave a Reply