এসইও কী এবং কেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন গুরুত্বপূর্ণ
এসইও কী এবং কেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন গুরুত্বপূর্ণ

আমি নিজের মনগড়া কিছু বলতে চাই না। তবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে সহজভাবে বলতে গেলে, মূলত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও হচ্ছে সার্চ ইঞ্জিনের কিছু নিয়মকানুন বা প্রক্রিয়া। যা অনুসরণ বা প্রয়োগ করার মাধ্যমে সার্চ ইঞ্জিন আপনার কাঙ্ক্ষিত ওয়েবসাইটটিকে বুঝতে পারে এবং সহজে খোঁজে সার্চ রেজাল্টে দেখাতে পারে।

বর্তমান সময়টা প্রতিযোগিতার করার সময়। আপনি প্রতিপক্ষের সাথে প্রতিযোগিতা করে টিকতে না পারলে অনলাইন ব্যবসায় সফল হওয়া অসম্ভব হয়ে যাবে। বর্তমান বিশ্বে প্রতিযোগির সংখ্যা বেশি হওয়ায় এসইও ছাড়া সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর বা ট্রাফিক পাওয়া প্রায় অসম্ভব। এমনকি বর্তমান সময়ে সঠিক পদ্ধতির এসইও ছাড়া কোনো ওয়েবসাইটকেই সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কই করানো যায় না।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

*ইংরেজি শব্দ “SEO” এর সম্পূর্ণ রূপ হলো Search Engine Optimization. যা সার্চ ইঞ্জিন কর্তৃক কিছু সুনিয়ন্ত্রিত ও পরিকল্পিত নিয়মকানুন। আপনি নির্ধারিত সকল নিয়মগুলো যথাযথভাবে প্রয়োগ করে আপনার কাঙ্ক্ষিত ওয়েবসাইটটিকে সার্চ ইঞ্জিনের রেজাল্টের প্রথম পেজে দেখাতে পারবেন। “SERPs” তে প্রথম দিকে আপনার ওয়েবসাইটটিকে দেখানোই এসইও-এর মূল উদ্দেশ্য।

সার্চ ইঞ্জিনের সাথে এসইও এর সম্পর্ক কি?

*সার্চ ইঞ্জিন তৈরি হয়েছে মূলত ব্যবহারকারীদের অনুসন্ধানের সঠিক তথ্য দেওয়ার জন্য। মূলত এটা তথ্য পরিচালনা করার মেশিন। আর এসইও ব্যবহারকারীর জন্য সেই তথ্যকে সার্চ ইঞ্জিন উপযোগী করে তুলে। এসইও করার জন্য আমরা ব্যবহারকারীদের আচার-আচরণ সম্পর্কে রিসার্চ করে থাকি। এই রিসার্চের মাধ্যমে   তাদের ব্যবহারের সুবিধা মতো করে আমরা কন্টেন্টগুলো সাজিয়ে থাকি। রিসার্চ করার সময় আমরা সার্চ ইঞ্জিনে ব্যবহারকারীরা কী ধরনের তথ্য খুঁজছে? কিরকম সমস্যার সমাধান চাচ্ছে? কি ধরনের শব্দ বা কিওয়ার্ড ব্যবহার করছে? এবং তারা কী ধরনের কনটেন্ট খোঁজে? তার ডাটা কালেকশন করে থাকি। এসইও এর মাধ্যমে আমরা সহজেই ইউজারদের এ সকল সমস্যার সমাধান দিতে পারি।

#seo #tawhid7m #thouhid #tawhid #digitalmarketing #socialmarketing

Leave a Reply