অনলাইনে সমবায় সমিতি নিবন্ধন প্রক্রিয়া

Advertisement

 বর্তমান সময়ে ব্যবসায়ীক সমিতিগুলো ঘটেছে অনেক বেশি। এই ব্যবসায়ীক সমিতিগুলো সমবায় সমিতির নামে পরিচিত।  সাধারণত বিভিন্ন ব্যবসার উদ্দেশ্যে এই এই সমিতি গঠন করা হয়ে থাকে।  একটা সমিতি রাষ্ট্রীয়ভাবে অনুমোদন পাওয়ার জন্য নিবন্ধনের জন্য আবেদন করা প্রয়োজন হয়ে থাকে।  যদি আপনার সমিতি নিবন্ধনের জন্য উপযুক্ত হয় তাহলে রাষ্ট্রীয়ভাবে অনুমোদন দেওয়া হয় একটি স্বীকৃত সভাপতি হিসেবে।

 অনুমোদন ছাড়া কোনভাবেই কোন সমিতির নাম প্রচার করা যাবে না।  সমিতির নামে কোনো বিজ্ঞাপন,  ব্যানার,  ব্যবসার নামকরণ,  বা অন্যান্য কোনো প্রচারণা করা যাবে না।  শুধু অনুমতি সমিতিগুলোতাদের সমিতির নামে যেকোনো কিছু করতে সক্ষম।

 কিভাবে একটি সমবায় সমিতি নিবন্ধন করতে হয়?

 একটি সমবায় সমিতি নিবন্ধন বিষয়ে আজকে আমরা খুব সংক্ষেপে আলোচনা করব। আমরা ইতিমধ্যে একটা ভিডিও করেছি। সে ভিডিওটি এখানে যুক্ত করে দিয়েছি। আপনারা ভিডিওটি সম্পূর্ণ দেখুন। 

ভিডিওটি দেখলে আশা করি আপনি ফরমটি কিভাবে আপনাকে পূরণ করতে হবে সে সম্পর্কে সাধারণ অভিজ্ঞতা আপনি পেয়ে যাবেন।  যেহেতু ফরমটি বাংলা ভাষায় এবং ফরম পূরণের ক্ষেত্রে কোনো জটিলতা নেই। এজন্য আমরা পরিপূর্ণ ভিডিও ফরম পূরণের মাধ্যমে দেখায়নি। 

সমবায় সমিতি নিবন্ধন ফরমটি এখান থেকে সংগ্রহ করুন

কতজন সদস্য নিয়ে একটি সমবায় সমিতি গঠন করতে হবে?

 আপনাদের সবার একটি কমন প্রশ্ন এজন্য এখানে প্রশ্নের উত্তর আমরা যুক্ত করে দিলাম।  সমবায় সমিতির সাধারণত দুই ধরনের হয়ে থাকে।  সরকারি সমবায় সমিতি এবং বেসরকারি সমবায় সমিতি।  পাবলিক লিমিটেড সমবায় সমিতি প্রাইভেট লিমিটেড সমবায় সমিতি।  প্রাইভেট লিমিটেড সমিতি করে থাকেন এক্ষেত্রে আপনাদের সদস্য কমপক্ষে 20 জন হতে হবে।  20 জন সদস্য নিয়ে কোন সমবায় সমিতি গঠিত হবে না।  এজন্য অবশ্যই বেশি সদস্য সমিতিতে যুক্ত করতে হবে। 

Advertisement
Advertisement

নিচের বাক্সে আপনার মতামত লিখে জানান।