ফাইভার গিগ প্রমোশন করার ৭টি দারুণ কৌশল (1)
ফাইভার গিগ প্রমোশন করার ৭টি দারুণ কৌশল

ফাইভার গিগ প্রমোশন একটা বিশাল আর্ট। যে যত ভালো ফাইভার গিগ প্রমোশন করতে পারেন, তিনি তত বেশি কাজ পেয়ে থাকেন। প্রতিটি ফ্রিল্যান্স মার্কেটপ্লেসের কিছু নির্দিষ্ট প্রাইভেসি পলিসি রয়েছে। এই প্রাইভেসি পলিসি মেনেই আমাদের সার্ভিস বিক্রি করে আয় করার জন্য ফাইভার গিগ প্রমোশন বা ফাইভার গিগ মার্কেটিং করতে হয়। আজকে আমি ফাইভার গিগ মার্কেটিংয়ের ৭টি বেসিক পদ্ধতি শেয়ার করবো যা আপনাকে সফল হতে সাহায্য করবে।

৭টি সেরা ফাইভার গিগ মার্কেটিং কৌশল:

আপনি হাজার হাজার মার্কেটিং কৌশল অনুসরণ করতে পারেন। যেভাবে মার্কেটিং করলে আপনি সফলতা পাবেন সেটাই হচ্ছে আপনার জন্য কার্যকর মার্কেটিং কৌশল। সুতরাং হতে পারে এই সাতটি কৌশলের মধ্যে আপনার সফলতা নিহিত।

ফাইভার গিগ প্রমোশন
ফাইভার গিগ প্রমোশন

Quora ব্যবহার করে গিগ মার্কেটিং করুন:

Quora হচ্ছে ইন্টারনেট বিশ্বের জনপ্রিয় একটা প্রশ্ন উত্তর সাইট। এখানে আপনি প্রশ্ন করতে পারেন অথবা অন্যদের প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে গিগ মার্কেটিং করতে পারেন। যতগুলো প্রশ্ন উত্তর সাইট রয়েছে তার মধ্যে “Quora” হচ্ছে সবচেয়ে জনপ্রিয় এবং ইউজার ফ্রেন্ডলি ওয়েবসাইট। আমি ব্যক্তিগতভাবে এই সাইটটি পছন্দ করি।

সোস্যাল মিডিয়া এর মাধ্যমে ফাইভার গিগ প্রমোশন করুন:

সোস্যাল মিডিয়া সাইটগুলোর মধ্যে ফেসবুক, টুইটার এবং লিংকড হচ্ছে ফাইভার গিগ মার্কেটিংয়ে জন্য সেরা প্লাটফর্ম। আপনি এখানে সহজে প্রমোশন চালাতে পারবেন। তবে কোনভাবে স্পামিং করা যাবে না। অন্যায় কাজ করলে আপনার ফাইভার প্রোফাইল এবং সোস্যাল মিডিয়া প্রোফাইলের উপর বিরূপ প্রভাব পড়তে পারে।

ফোরাম এর মাধ্যমে মার্কেটিং করুন:

পর্যাপ্ত সেল পাওয়ার জন্য আপনাকে মনোযোগ দিয়ে মার্কেটিং করতে হবে। অবহেলা মানে ব্যর্থতা। সুতরাং সফল হওয়ার জন্য কার্যকর একটা মার্কেটিং প্লাটফর্ম হচ্ছে ফোরাম সাইট। আপনি অনলাইনে সার্চ করলে লক্ষ লক্ষ ফোরাম খোঁজে পাবেন।

লিংকড ব্যবহার করুণ:

পটেনশিয়াল কাস্টমার বা বায়ার খোঁজে পাওয়ার জন্য “linkedin one of the most effective platform.” এটি প্রফেশনালদের জন্য প্রোফাইল তৈরি করার সাইট। এখানে মার্কেটিং করার মাধ্যমে আপনি সহজে বায়ার কালেকশন করতে পারবেন।

ব্লগ ওয়েবসাইটের মাধ্যমে ফাইভার গিগ প্রমোশন করুন:

নিজের একটা ব্যক্তিগত ব্লগ ওয়েবসাইট তৈরি করে গিগ মার্কেটিং করতে পারেন। এটা দারুণ এবং খুবই ভালো একটা পদ্ধতি। অন্যদের সাইটে হয়তো গিগ প্রমোশন করার সুবিধা নাও দিতে পারে কিন্তু নিজের ব্লগ সাইটে আপনাকে কেউ বাঁধা দিবেনা।

ইউটিউবের মাধ্যমে গিগ মার্কেটিং করুন:

বর্তমানে ইউটিউব খুবই জনপ্রিয় ভিডিও প্লাটফর্ম। এখানে সম্পূর্ণ ফ্রি-তে একটা চ্যানেল তৈরি করে নিয়মিত ভিডিও আপলোড করুন। ভিডিও ডেসক্রিপশনে আপনার Gigs লিঙ্ক যুক্ত করার মাধ্যমে খুব সহজে আপনি impression এবং clicks বাড়াতে পারেন।

কিছু ই-বুক ফ্রি অফার করুন:

আপনি ৭ দিনের মতো রিসার্চ করলে কমপক্ষে একটা ই-বুক লিখতে পারবেন। আপনার লেখা ই-বুকে আপনি আপনার পরিচয় হিসেবে ফাইভার প্রোফাইল যুক্ত করতে পারেন। কেউ যখন আপনার সম্পর্কে জানতে চাইবে তখন সে ঐলিঙ্কে ক্লিক করে আপনার প্রোফাইল ভিজিট করবে।

আমি মনে করি, আপনাদের কে এই ৭টি টিপস বেশি বেশি অর্ডার পেতে অনেক সাহায্য করবে।

নিচের বাক্সে আপনার মতামত লিখে জানান।