ঘরে বসে আয় করুন
ঘরে বসে আয় করুন

আপনি চাকরি করতে চাচ্ছেন, কিন্তু পাচ্ছেন না যদি এমন হয়। এখন থেকে চাকরি খোঁজার পিছনে সময় দেওয়ার পাশাপাশি এবার ঘরে বসে আয় করার চেষ্টা করুণ। আপনি চাইলে ৫টি কাজ করে বিনিয়োগ ছাড়া ঘরে বসে আয় করতে পারেন মাসে ৩০ হাজার টাকারও বেশি। এটা নিশ্চিত চাকরির পিছনে ছুটতে ছুটতে আপনি ক্লান্ত হতে পারেন। কিন্তু একটু নিজের ভিতর থেকে আবেগ এবং বিবেক দিয়ে কাজ করলে আপনার একটা নিজের প্রতিষ্ঠান দাঁড় করিয়ে দিতে পারবেন।

বর্তমানে অনলাইনে চাকরির থেকেও বেশি টাকা আয় করতে পারেন। আমি বলার পরেও আপনার বিশ্বাস হবেনা জানি, তবে বিশ্বাস করার জন্য একবার চেষ্টা করে দেখুন। আশাকরি চাকরির জন্য হতাশ হতে হবেনা। আমরা যারা অনলাইনে একটিভ থাকি, আমরা বেশিরভাগই ব্যস্ত থাকি ফেসবুক টুইটার ও ইউটিউব ভিডিও দেখা নিয়ে। এখনও অনেকেই জানেন না যে, অনলাইনে ছোট ছোট কিছু কাজ করেও চাকরির থেকে অনেক বেশি টাকা আয় করা সম্ভব। আবার অনেকেই অনলাইন থেকে ইনকাম করা যায় তা জানেন কিন্তু কখনও চেষ্টা করে দেখেনি। অনেকেই শুরু করে সঠিকভাবে শ্রম না দেওয়া এবং চেষ্টা না করার কারণে আয় করতে পারেন না।

ঘরে বসে আয় করুন মাসে ৩০ হাজার টাকা
ঘরে বসে আয় করুন মাসে ৩০ হাজার টাকা

আজকের লেখাতে যেসব ছোট ছোট কাজ করে অনলাইন থেকে ঘরে বসে অর্থোপার্জন করা যায় এমন কয়েকটি পদ্ধতি নিয়ে আলোচনা করছি। এই কাজগুলো করে ঘরে বসে আয় করতে আপনাকে দিনে ২ থেকে ৩ ঘন্টা সময় অনলাইনের কাজে ব্যয় করতে হবে। আর এটা করা সম্ভব হবে যদি আপনার ইচ্ছা শক্তি থাকে। অনলাইনে কাজ করে ঘরে বসে ইনকাম করার জন্য কাজের উপর নিয়ন্ত্রন এবং কাজটা আপনার কাছে উপভোগ্য কিনা তার উপর অনেক কিছু নির্ভর করে।

মনে করুন, আপনি একটা কাজ কোনোরকম শিখলেন এবং প্রয়োগ করলেন। আপনি আয় করতে পারেননি, তাহলে কিন্তু হবে না। অনলাইনে কাজ করে আয় করার জন্য আপনাকে অবশ্যই নির্দিষ্ট কোনো কাজ সঠিকভাবে শিখে প্রয়োগ করতে জানতে হবে। তাহলেই আপনি এই প্লাটফর্মে কাজ করে ইনকাম করতে পারবেন।

ঘরে বসে আয় করার ৫টি পদ্ধতি:

অ্যাড পড়ার মাধ্যমে অনলাইন থেকে ইনকাম:

বর্তমানে অনেক লোকের কাছে অ্যাড পড়ার মাধ্যমে অনলাইন থেকে ইনকাম খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। এই কাজ করতে আপনাকে বিভিন্ন ওয়েবসাইটে গিয়ে অ্যাড ক্লিক করতে ও দেখতে হবে। এই কাজগুলো জনপ্রিয় ওয়েবসাইটগুলোই সরবরাহ করে থাকে। আমি অনেকগুলো সাইটের ওপর গবেষণা করে বলতে পারি যে, ৫/৬ টি’র মতো কোম্পানি যারা এই কাজগুলো দিয়ে থাকেন। তারা কর্মিদের উপযুক্ত সম্মানি প্রদান করার না পাশাপাশি সবসময় চেষ্টা করেন সম্মানি সঠিক সময়ে প্রদান করার জন্য।

যদি কাজটি আপনার পছন্দের মনে হয়, তাহলে ঘরে বসে আয় করতে আজকেই কাজ শুরু করুণ। অ্যাড দেখে ইনকাম করার একটি বিশ্বস্ত ওয়েবসাইট হলো পেইডভার্টস।

জিপিটি জব করে ইনকাম করুন:

এটিও একটি অ্যাড দেখে আয় করার মতো কাজ। GPT এর অর্থ হলো- Get Paid To Task। নির্দিষ্ট কিছু টাকার বিনিময়ে অন্যকারো কাজ করে দেওয়া জিপিটি জব। জিপিটি আর অ্যাড দেখার কাজ প্রায় কাছাকাছি কিন্তু কাজের ধরণে সামান্যতম কিছু পার্থক্য আছে। অনলাইনে খুঁজলে এরকম অনেকগুলো বিশ্বস্ত সাইট পাবেন। যারা তাদের সাইটের মেম্বারদেরকে এধরণের কাজ নিয়মিত দিয়ে যাচ্ছেন।

আপনি সহজেই কাজগুলো করতে পারেন। কিন্তু কাজ পাওয়ার জন্য আপনাকে অবশ্যই সাইটগুলোতে প্রথমে রেজিষ্ট্রেশন করতে হবে।

সার্ভে করে আয় করুণ:

এখন অনলাইনে কাজ করতে পারেনা এমন মানুষ খুব কম আছে। প্রায় সবাই অনলাইনে ছোট ছোট কাজ করতে জানেন। ঘরে বসে অনলাইনে সার্ভে করে অর্থ উপার্জন করতেছে এমন লোক লক্ষ লক্ষ আছে।
অনলাইন সার্ভের কাজগুলো হোমওয়ার্কারের মতো, পার্টটাইম কাজ কাজ হিসেবে করতে পারেন এবং ছাত্রদের জন্য অর্থ উপার্জনের সবচেয়ে উপযুক্ত উপায়। আপনি গুগলে গিয়ে সার্চ করলে অনেকগুলো সার্ভে সাইট পাবেন। সার্ভে করে আয় করার জন্য একটি ওয়েবসাইট হলো: ySense

ব্লগিং – ঘরে বসে আয় করার দীর্ঘস্থায়ী উপায়:

আপনি যদি অনলাইনে দীর্ঘস্থায়ী, শতভাগ বিশ্বস্ত, নির্ভরশীল এবং স্থিতিশীল কোন কাজ করে প্যাসিভ ইনকাম করতে চান, তাহলে আপনার জন্য সেরা প্লাটফর্ম হচ্ছে ব্লগিং। ব্লগিং এমন একটি জনপ্রিয় কাজ এটি আপনি পার্টটাইম বা ফুলটাইম জব হিসেবে করতে পারেন। প্রাথমিকভাবে ব্লগিং বুঝতে আপনার বেশ কিছু সময় দিতে হবে। যদি একবার গাইডলাইন বুঝে যান, তাহলে আপনি এখানে আজীবন রাজত্ব করতে পারেন।

আপনি এখান থেকে চাকরির থেকেও বেশি টাকা আয় করতে পারেন।

একজন ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ শুরু করুণ:

বিশ্বজুড়ে অনেক লোক ভার্চুয়াল সহকারী হিসাবে ঘরে বসে আয় করছেন। সময় এবং কাজের দক্ষতার উপর নির্ভর করে ভালো পরিমাণ আয় করতে পারবেন কিনা। এই কাজে আপনাকে প্রতি ঘন্টায় $৫- $১০ পর্যন্ত দেওয়া হবে। আপনার দক্ষতা ভালো হলে আপনি আরও বেশি চাইতে পারেন।

আপনার কাজের দক্ষতা ও আপনি কাজের বিনিময়ে কত টাকা চাচ্ছেন তার ভিত্তিতে লোকজন আপনাকে কাজ দেবে।

লেখক হিসেবে ঘরে বসে আয় করতে পারেন:

আপনি কি বিভিন্ন বিষয়ে লেখালেখি করতে ভালোবাসেন? যদি আপনার ভাল লেখার দক্ষতা থাকে, তাহলে আপনি ঘরে বসে অনলাইনে প্রচুর কাজ পাবেন। আপনি ৩০০ থেকে ৫০০ শব্দের কন্টেন্টের জন্য ৫$ থেকে ১০$ আয় করতে পারেন।
ব্লগ, ওয়েবসাইট ও কপিরাইট ইত্যাদি লেখার মতো অনলাইনে বিভিন্ন রকমের লেখার কাজ রয়েছে।

শেষ কথা:

আমি মনে করি এই লেখাটি ঘরে বসে ইনকা করার জন্য আপনাকে অনেক বেশি সাহায্য করবে। যদি আপনি কোনো বিষয়ে না বুঝেন বা কোনো প্রশ্ন থাকে, তাহলে কমেন্টে জানান। ধন্যবাদ।

Leave a Reply